ঘুরতে কার না ভালো লাগে। জীবিকা অর্জনের তাগিদে কর্মসংস্থানের যাতাকলে নগর জীবন যখন পিষ্ট হতে থাকে, তখন সবাই চাতক পাখির মত চায় একটু ছুটি আর একটু নতুন পরিবেশের হাওয়া। যেতে পারলে ভালো আর না হলে ত কিছুই করার নাই। তবে প্রযুক্তি কিন্তু এইক্ষেত্রেও আপনার পাশে এসে দাড়াতে পারে। থ্রিডি এনভাইরোমেন্টে ঘুরে আসতে পারেন আপনার পছন্দের প্রথিবীর সমস্ত দর্শনীয় স্থানগুলোতে। বাস্তবে ঘুরে আসার সাথে আকাশ পাতাল ফারাক থাকলেও দুধের সাধ ঘোলে মিটলে আপত্তি নাই।

এর আগেও অনেক সফটওয়্যারের সাহায্যে বিভিন্ন স্থান পরিদর্শনের অভিজ্ঞতা আপনাদের হয়েছে। তবে আজ যে সাইটটির কথা বলব তার উদ্দেশ্য সম্পর্ণ ভিন্ন এবং অন্যান্নগুলোর তূলনায় আরো আকর্ষনীয়। কারণ, এর মূল উদ্দেশ্য হচ্ছে শিক্ষনীয়।

vizerra

ভিজেরাই হচ্ছে এই ধরনের প্রথম থ্রিডি এডুকেশনাল সফটওয়ার। এতে সন্নিবেশ করা হয়েছে কোন দর্শনীয় স্থানের হাই কোয়ালিটি থ্রিডি লোকেশান, ঐ লোকেশানের ফুল এডুকেশনাল বিবরন এবং ফুল ফাংশনাল ম্যাপ সার্ভিস। এর মূল ফাংশন তিন টি –

প্রথমত

এটি একটি ইন্টারএ্যাকটিভ ওয়ার্ল্ড ম্যাপ যাতে পৃথিবীর দর্শনীয় স্থানগুলো যেখানে সহজেই যাতায়াত যোগ্য, সেগুলো হাইলি স্কিলড ভাবে মার্কিং করা আছে।

দ্বিতীয়ত

এটি একটি ভার্চুয়াল এনসাইক্লোপিডিয়া যাতে সকল আকর্ষনীয় স্থানের ডিটেইল ইনফরমেশান সংযুক্ত এবং আপনি চাইলে সেই স্থানের ট্যুরটি ডাউনলোড ও করে নিতে পারবেন।

তৃতীয়ত

এর ভার্চুয়াল গাইডের সহয়তায় বিভিন্ন স্থানের ল্যান্ডমার্কগুলো আরো ভালোভাবে জানার সূযোগ থাকছে।

vizerr-samples

কোন ভিজেরা একটি উইজফুল টুল হতে পারে

. আপনার ক্লান্তি ভরা দিনে আপনার মনকে কিছুক্ষনের জন্যেও ভ্রমনের আনন্দ এনে দিতে পারে। অল্প সময়ের এই ভ্রমন আপনার মনকে আপনার কাজ থেকে সরিয়ে নিয়ে একটু উৎফুল্ল করে দিতে পারে।

. রিলাক্স হয়ে প্রথিবীর বিভিন্ন আকর্ষনীয় স্থান সম্বন্ধে ইনফরমেশান আপনার বিনোদনের পাশাপাশি আপনার জ্ঞানের খোরাক ও হতে পারে।

. আপনার সোনামনিকেও এর প্রতি উৎসাহিত করে ইতিহাস, ভুগোল এবং স্থাপত্য সম্বন্ধে আইডিয়া দিতে পারেন।

ভিজেরা থেকে যারা উপকৃত হতে পারে

. স্কুলগামী শিক্ষার্থীগণ।

. বাচ্চাকে শেখাতে গিয়ে ক্লান্ত অভিবাবক। তারা এখন আনন্দের সাথে বাচ্চাকে কিছু          শেখাতে পারবে।

. শিক্ষাপ্রতিষ্ঠানগুলো মাঝে মাঝে ক্লাশে ভার্চুয়াল ট্যুরের ব্যবস্থা করতে পারে। এতে বিনোদনের পাশাপাশি শেখাও হবে।

. ভ্রমনকারী, যারা সারা বছরই ট্যুরের উপরে থাকতে পছন্দ করে। তারা কিছু ইম্পরট্যান্ট ইনফরমেশান পেতে পারে।

. ট্যুরিষ্ট গাইডের পাবলিশার।

. সিটি হল এবং ট্যুরিষ্ট কাউন্সিল।

. যারা থ্রিডি তে কাজ করতে পছন্দ করেন (ডার্কলর্ড) J  তাদের জন্যে একটি ভালো উদাহরণ অনুপ্রেনিত হওয়ার মত।

শুভ হোক আপনার থ্রিডি ভ্রমন। !!